উত্‍সবের মরসুমে মেকআপ, সঙ্গে থাকুক জরুরি কিছু বিউটি টিপস

নতুন টিপস ও লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করুন|

Best Beauty Hacks: উত্‍সবের মরসুমে মেকআপ তো করবেনই, সঙ্গে থাকুক জরুরি কিছু বিউটি টিপস. - TV9 Bangla

ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং এই তিন পদ্ধতিতেও ত্বক থাকে সুস্থ। ঘাম, তেল থেকে পরিত্রাণ পেতে ত্বক পরিস্কার করা গুরুত্বপূর্ণ। ত্বকের পরিচর্চার জন্য সঠিক রুটিন মেনে চলাও প্রয়োজন। ত্বককে ময়েশ্চারাইজড রাখতে, ত্বকের স্বাভাবিক অ্যাসিড ও ক্ষার জাতীয় ভারসাম্য পুনরুদ্ধার করতে সাহায্য করে।
এছাড়া ত্বকের সঠিক দেখভালের জেরে ব্রণ ও অন্যান্য জ্বালাধরা সমস্যাগুলি থেকে দূরে থাকা সম্ভব হয়। এই উত্‍সবের মুহূর্তে মেকআপ, ঘাম, বাইরের খাবার, ত্বকের সঠিক যত্ন না নেওয়ার কারণে নানান সমস্যা তৈরি হয়। তবে এমন পরিস্থিতি থেকেও মুক্তি পেতে কয়েকটি জরুরি বিউটি হ্যাকস রয়েছে, সেগুলি দেখে নিন একনজরে…

সানস্ক্রিন অপরিহার্য

যখন বাইরে বের হোন না কেন, সানস্ক্রিন ছাড়া এক পাও এগনো যাবে না। কারণ সূর্যের ইউভি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পেতে,রোদে বের হওয়ার আগে মিখ ও শরীরে উন্মুক্ত জায়গায় সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। কমপক্ষে ২০ বা ২৫ এসপিএফ-সহ একটি সানস্ক্রিন বা সানব্লক নির্বাচন করুন। সংমিশ্রণ ত্বকের জন্য একটি সানস্ক্রিন জেল আরও উপযুক্ত। বাড়ির বাইরে বের হওয়ার প্রায় ২০ মিনিট আগে প্রয়োগ করা উচিত, যাতে এটি ত্বক সঠিকভাবে শোষিত হতে পারে। আপনি যদি এক ঘন্টার বেশি সময় ধরে রোদে থাকেন তবে এটি দুবার প্রয়োগ করা উচিত।

See also  ত্বকের সৌন্দর্য বাড়াতে লেবুর ব্যবহার | Lemon to enhance the Beauty

হালকা এবং ম্যাট মেকআপের জন্য বেছে নিন

মেক-আপ, উত্‍সব, তাপ এবং ঘামের জন্য প্রসাধনীগুলির যত্নশীল হওয়া প্রয়োজন। গরমের কারণে তেল এবং ঘাম গ্রন্থিগুলিকে আরও উদ্দীপিত করতে পারে, ত্বক তৈলাক্ত করে তোলে। আপনি তেল মুক্ত যে ম্যাট পণ্য নির্বাচন করা উচিত। বিশেষত দিনের বেলায় ম্যাট পণ্যগুলিতে খনিজ তেল এবং অন্যান্য তেল নেই, মেকআপ তৈলাক্ত বোধ করবে না।

রোজ ওয়াটার টোনার

ভিটামিন এ, সি, ডি, ই এবং বি ৩ এর মতো ভিটামিনে ভরা, গোলাপ জল ত্বকের টোনার জন্য একটি চমত্‍কার উপাদান। গোলাপ জল সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত এবং তাপ এবং দূষণ থেকে ত্বককে রক্ষা করতে পারে, ত্বককে সতেজ করে এবং একটি প্রাকৃতিক উজ্জ্বলতা বৃদ্ধি করে। এতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, ফলে ত্বকে তারুণ্য ও প্রাকৃতিক আর্দ্র করতে সহায়তা করে।

See also  মাত্র ১ কোয়া রসুন যদি বালিশের নিচে রেখে ঘুমান.. সাতদিনের মধ্যেই দেখবেন ম্যাজিক!

ম্যাটিফায়ার ব্যবহার করুন

তৈলাক্ত ত্বকের জন্য ম্যাটিফায়ার একটি জাদুকরী পণ্য। ম্যাটিফায়ার প্রয়োগের প্রধান উদ্দেশ্য হল ত্বকের তৈলাক্ততা এবং অত্যাধিক চকচকে হওয়া থেকে রোধ করা। এছাড়া ত্বকের মধ্যে তেলের উত্‍পাদন হ্রাস করা। ম্যাটিফায়ার হতে পারে পাউডার অথবা লোশন, বাম বা ম্যাট ময়েশ্চারাইজার হিসেবে ম্যাটিফায়ার বাজারে পাওয়া যায়। ত্বকের মধ্যে তেল শুষে নিতে, তৈলাক্ততা কমাতে, ছিদ্র সঙ্কুচিত করতে সাহায্য করে।

চোখের মেকআপের আগে প্রাইমার ব্যবহার করতে ভুলবেন না

মুখের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হল চোখ। আর চোখের মেকআপের আগে প্রাইমার ব্যবহার করা বুদ্ধিমানের কাজ। এরফলে চোখের মেকআপ দীর্ঘস্থায়ী হয়।

কুলিং স্প্রে

সারাদিন মেকআপ কার ত্বক বা সাধারণ ত্বক যাতে উজ্জ্বল ও মসৃণ দেখায় তা নিশ্চিত করতে এই কুলিং স্প্রে ব্যবহার করা যেতে পারে। এতে ত্বকের হাইড্রেশনও সম্ভব। ত্বকের আর্দ্রতার ঘাটতি মেটাতে ও ভারসাম্য ফিরিয়ে আনতে সাহায্য করে। এছাড়া আকর্ষণীয় শোভা যোগ করতেও এই স্প্রে বেশ কার্যকরী।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*