করোনায় তত্‍ক্ষণাত্‍ ইমিউন বাড়াবে এই পাঁচটি ফল

নতুন টিপস ও লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করুন|

করোনায় তত্‍ক্ষণাত্‍ ইমিউন বাড়াবে এই পাঁচটি ফল

দেশে যখন কোভিডের দ্বিতীয় ঢেউয়ে আচ্ছন্ন জনজীবন। তখন নিজেকে স্ট্রং রাখা শুধু নয় নিজের ইমিউন সিস্টেমকেও সক্রিয় রাখা খুব জরুরি। তারওপর গরমের তেজ, এই পরিস্থিতিতে শরীর ভালো রাখার সবচেয়ে মোক্ষম এবং সহজ উপায় হল ফল। বিশেষ করে এই পাঁচটি ফল কোভিডের বিরুদ্ধে ত্রাতার ভূমিকা পালন করবে।

মৌসম্বি

সাইট্রাস জাতীয় ফলগুলির মধ্যে একটি হল মৌসম্বি লেবু। বিভিন্ন রোগ থেকে মুক্তি দেওয়ার ক্ষমতা রাখে মৌসম্বি লেবুর রস। আর করোনার বিরুদ্ধে এই ফল দারুন কার্যকর। কারণ এতে পরিপূর্ণ ভাবে উপস্থিত ভিটামিন সি যা এইসময় সবচেয়ে বেশি প্রয়োজন। এছাড়া প্রচুর মাত্রায় ফ্লাভোনোইড থাকায় হজমে সাহায্য করে। মৌসম্বির পুষ্টিকর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

See also  মৌরির স্বাস্থ্য উপকারিতা - Health Benefits of Anise

কিউই

এই ফল ভারতবর্ষে তেমনভাবে উত্‍পাদিত না হলেও বিভিন্ন দোকানে বা মলে এই ফল কিনতে পেয়ে যাবেন আপনি। এই ফলের বিশেষত্ব হল এর উপাদান। কিউই খেলে ইমিউন সিস্টেম সক্রিয় থাকে এবং উন্নত হয় কারণ এতে উপস্থিত প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট। এছাড়া উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখে, পেটের নানান সমস্যা থেকে মুক্তি দেয়। তাই নিয়মিত না হলেও সপ্তাহে অন্তত দু-তিন দিন এই ফল খাওয়া যেতে পারে।

পেঁপে

পেঁপেতে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফোলেট থাকে, এগুলি সমস্তই আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়া পেঁপের পেপাইন হজম এনজাইম হওয়ায় এটি প্রদাহবিরোধী। শরীরে ভিটামিন সি এর অভাব থাকলে অবশ্যই খান পেঁপে। কারণ পেঁপেতে রয়েছে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন সি।

See also  খালি পেটে চা-কফি কী শরীরের জন্য ক্ষতিকর ?

আপেল

আপেল ফাইবার এবং প্রাকৃতিক শর্করার দুর্দান্ত উত্স। আপেলে কুরসেস্টিন থাকে, এক ধরণের উদ্ভিদ রঙ্গক ফ্ল্যাভোনয়েড যা আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং প্রদাহ কমাতে সহায়তা করে। একটি আপেল প্রতিদিন খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পড়বেনা।

ব্লুবেরি

কম ক্যালোরি এবং খেতে সুস্বাদু। ব্লুবেরিগুলিতে প্রাকৃতিক অ্যান্টিহিস্টামাইন রয়েছে, যা সর্দি কাশি, প্রদাহ ইত্যাদি বিভিন্ন সমস্যা থেকে রক্ষা করে। অ্যান্টি-অক্সিডেন্টগুলির পরিপূর্ণ হওয়ায় শরীর স্বাস্থ্যকর থাকে। রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক রাখে ফলে ডায়াবেটিসের ঝুঁকি কমায়। এছাড়া দৃষ্টিসিক্তি এবং স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করে। হৃদপিণ্ডের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দিতে কার্যকরী ব্লুবেরি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*