মৌরির স্বাস্থ্য উপকারিতা – Health Benefits of Anise

নতুন টিপস ও লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করুন|

মৌরির স্বাস্থ্য উপকারিতা  Health Benefits of Anise
মৌরির স্বাস্থ্য উপকারিতা ( Health Benefits of Anise ) : মৌরি ঋতুস্রাব এবং মেনোপজের লক্ষণগুলি সহজ করতে সহায়তা করে।

মৌরির স্বাস্থ্য উপকারিতা – Health Benefits of Anise :

শরীর সুস্থ রাখার জন্য অনেকে লেবু জল থেকে শুরু করে আমলার রস পর্যন্ত ব্যবহার করে থাকেন। অনেককে জিরা ও আজওয়াইন পানি পান করতেও দেখা গেছে। এই সমস্ত কিছুর পাশাপাশি, মৌরিকে ও অনেক উপকারী বৈশিষ্ট্যের কারণে পছন্দ করা হয়।  মৌরির জল স্থূলতা, হজম এবং গ্যাস দূর করতে বহুল পরিমাণে ব্যবহৃত হয়। মৌরির স্বাস্থ্য উপকারিতা (Health Benefits of Anise) খুব বেশি।

মৌরি তে পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-ইনফ্লেমেটরি, ফোলেট, ভিটামিন সি, ফাইবার, ম্যাঙ্গানিজ, অ্যান্টি-অক্সিডেন্টের মতো অনেক গুণ রয়েছে। যার কারণে আমরা আমাদের দেহের ক্রমাগত বাড়তে থাকা ওজনকে নিয়ন্ত্রনে রাখতে পারি। একটি টেবিল চামচ বা 6 গ্রাম মৌরি বীজ আপনাকে প্রায় 2 গ্রাম ফাইবার দিতে পারে।  মৌরি বীজে প্রচুর পরিমাণে ফাইবারের কারণে আমাদের দেহের হজম শক্তি আরও ভাল হয়। আসুন জেনে নিই মৌরির জল খাওয়ার উপকারিতা –

ইমিউনিটি বুস্টার :

মৌরি জল পান করে আমরা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণে বাড়িয়ে তুলতে পারি।  মৌরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় বলে এটি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণ বাড়িয়ে তোলে।  অনেকে করোনার সময়ে তাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মৌরির জলও ব্যবহার করেছেন।

See also  ওজন ও মেদ কমাতে পারে চাল কুমড়া | চাল কুমড়ার উপকারিতা

মৌরির স্বাস্থ্য উপকারিতা – Health Benefits of Anise

দেহকে De-Tox করতে :

আপনি মৌরি জল De-Tox জল হিসাবে ব্যবহার করতে পারেন।  এটি অন্যান্য ডিটক্স জল তৈরির চেয়ে অনেক সহজ।  মৌরির জল তৈরি করতে আপনাকে এক গ্লাস জলে এক চামচ মৌরি দিয়ে সারা রাত ভিজিয়ে রাখতে হবে।  যা প্রতিদিনের ব্যবহার আপনার শরীরকে ডিটক্স করবে।  যার কারণে শরীরে জড়ো হওয়া অনেক বিষাক্ত উপাদান স্বয়ংক্রিয়ভাবে দেহ থেকে বেরিয়ে আসবে।

ওজন কমাতে সহায়ক :

মৌরির জল খাবারের দ্রুত হজমে সহায়তা করে।  এছাড়াও এতে পাওয়া ফাইবার শরীরের শক্তি বজায় রাখে।  সুতরাং ঘন ঘন এবং নিয়মিত ব্যবহার এটি ক্ষুধার্ত বোধ কম করে এবং শরীর দুর্বল হয় না, যা শরীরের ওজন হ্রাস করতে সহায়তা করে।

পেটের সমস্যা দূর করে :

মৌরিতে পাওয়া অ্যান্টি-ইনফ্লেমেটরি, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি পেটের ব্যাধি থেকে মুক্তি দিতে খুব সহায়ক।  এটি নিয়মিত খেলে হজম ব্যবস্থা ঠিক থাকে যার কারণে পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

মৌরির স্বাস্থ্য উপকারিতা – Health Benefits of Anise

হাঁপানি :

প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে মৌরি, জার্মান চ্যামোমিল, জাফরান, ক্যারওয়ে, লিকারিস, এলাচি এবং কালো বীজ যুক্ত চা পান করে অ্যালার্জিজনিত হাঁপানিতে আক্রান্ত ব্যক্তির কাশি এবং ঘুমের অস্বস্তি হ্রাস করে।

See also  টিকা নেওয়ার পরও করোনায় আক্রান্ত সাধন পাণ্ডে

কোষ্ঠকাঠিন্য :

প্রাথমিক গবেষণায় দেখা যায় যে, ভেষজ, মৌরি, ওয়েডবেরি এবং সিনা সমন্বিত ভেষজ চা পান করার ফলে কিছু লোকের কোষ্ঠকাঠিন্য উন্নত করে।

উকুন :

প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে মৌরির তেল, নারকেল তেল এবং ইয়েলং তেলযুক্ত স্প্রে মাথার ত্বকে প্রয়োগ করলে মাথার উকুন থেকে মুক্তি পেতে সহায়তা করে। মৌরির তেল যুক্ত কম্বিনেশন স্প্রেটির প্রভাব পেরেমাথ্রিন, ম্যালাথিয়ন, পাইপারনিয়েল, বাটক্সাইড এবং আইসোডেকেন যুক্ত একটি স্প্রের সাথে সমতুল্য বলে মনে করা হয়।

মৌরির স্বাস্থ্য উপকারিতা – Health Benefits of Anise

মাসিকের ব্যাথা :

২০০৯ সালে জার্নাল মিডওয়াইফারি অ্যান্ড উইমেনস হেলথের জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, মৌরি নির্যাস, জাফরান এবং সেলারি বীজের সংমিশ্রণ মাসিক ব্যথা উপশম করতে পারে।

গবেষণার জন্য, ১৮০ জন মহিলা শিক্ষার্থী (১৮ থেকে ২৭ বছর বয়সী) তিনটি গ্রুপে বিভক্ত হয়েছিল: একটি গ্রুপ মৌরি / জাফরান / সেলারি বীজের মিশ্রণ পেয়েছিল, একটি গ্রুপ মেফেনামিক অ্যাসিড (এক ধরণের অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ) পেয়েছিল এবং একটি গ্রুপ পেয়েছিল একটি প্লেসবো তাদের ঋতুস্রাবের রক্তপাত বা ব্যথা শুরু থেকে শুরু করে প্রতিটি গ্রুপ তিন দিনের জন্য তিনবার তাদের নির্ধারিত চিকিত্সা গ্রহণ করে।

See also  যেসব ফলে দ্রুত ওজন কমে [৬ টি সাধারণ ফল]

অংশগ্রহণকারীদের দুই থেকে তিন মাসিক চক্রের জন্য অনুসরণ করার পরে, অধ্যয়ন লেখকরা দেখতে পেয়েছেন যে মৌরি / জাফরান / সেলারি বীজের সংমিশ্রণের জন্য নির্ধারিতরা অন্যান্য দুটি দলের তুলনায় মাসিকের ব্যথা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে।

গরম ঝলকানি :

২০১২ সালে ইরানি জার্নাল অফ ফার্মাসিউটিক্যাল রিসার্চ-এ প্রকাশিত এক গবেষণায় গবেষকরা দেখতে পেয়েছেন যে অ্যানিস মেনোপজ হয়ে যাওয়ার মহিলাদের মধ্যে গরম ঝলক দূর করতে সহায়তা করতে পারে।

গবেষণায় ৭২ টি পোস্টমেনোপসাল মহিলা অন্তর্ভুক্ত ছিল, যাদের প্রত্যেকেই চার সপ্তাহের জন্য প্রতিদিন ক্যাপসুল আকারে মৌরির নির্যাস বা আলু স্টার্চ গ্রহণ করে। কন্ট্রোল গ্রুপের তুলনায়, মৌরির নির্যাস এর সাথে চিকিত্সা করা লোকেদের তাদের গরম ঝলকগুলির ফ্রিকোয়েন্সি এবং তীব্রতায় উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছিল।

মৌরির স্বাস্থ্য উপকারিতা – Health Benefits of Anise

মৌরি কে ক্ষুধা জাগ্রত করা, দুধ খাওয়ানো মহিলাদের দুধের প্রবাহ বৃদ্ধি, ঋতুস্রাবকে উত্সাহ দেওয়া এবং কামশক্তি বাড়ানোর কথাও বলা হয়।

টপিকালি প্রয়োগ করা হলে (অর্থাত্ সরাসরি ত্বকে প্রয়োগ) সোরিয়াসিসের মতো অবস্থার চিকিত্সায় সহায়তা করে বলে মনে করা হয়।

যাইহোক, মৌরি এই শর্তগুলির যে কোনও একটির চিকিত্সায় সহায়তা প্রদান করতে পারে কিনা তা জানারপক্ষে পর্যাপ্ত বৈজ্ঞানিক প্রমাণ নেই।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*