প্রতিদিন 67 টাকা সঞ্চয় করুন, পোস্ট অফিস ক্রিমে দুর্দান্ত রিটার্ন

পোস্ট অফিস ক্রিমে দুর্দান্ত রিটার্ন

পোস্ট অফিস সেভিংস ক্রিমে ভারতের ক্ষুদ্র সঞ্চয়কারী জন্য বৃহত্তম প্রকল্প নিয়ে এলো। আমাদের সারা ভারতবর্ষে প্রায় দেড় লাখেরও বেশি ডাকঘর হয়েছে । বাড়ির পাশে পোস্ট অফিসে নিজের সন্তানের জন্য সঞ্চয় স্কিম নিতে পারবেন মা-বাবারা।

  • ক্ষুদ্র সঞ্চয়ও বৃহত্তম প্রকল্প পোস্ট অফিস সেভিং ক্রিম।
  • রোজ 67 টাকা বিনিয়োগ করুন।
  • পাঁচ বছর বয়সের পর সন্তান হবে লাখপতি ।

আজকালকার তরুণ-তরুণীরা বিয়ে না করতে করতে পরের প্রজন্মের কথা ভাবতে শুরু করে দেয়। সন্তানদের ভবিষ্যৎ কে অগ্রাধিকার দেয় পরিবারের সদস্যরা। সন্তান সন্তান জন্মানোর আগে থেকে পরিকল্পনা হয়ে যায় টাকা সঞ্চয় এর। সদ্য মা বাবা হলে বা সন্তান পরিকল্পনা করলে সন্তানের ভবিষ্যতে কাজে লাগবে এমন দুর্দান্ত স্ট্রিম নিয়ে এলো পোস্ট অফিস । মাত্র প্রত্যেকদিন জমা দেন 67  টাকা আর সন্তানের বয়স যখন পাঁচ বছর । তখন সন্তান লাখোপতি হবে। 

ভারতবর্ষের ক্ষুদ্রতম বৃহত্তম প্রকল্প গুলো পোস্ট অফিস ক্রিম। সারাদেশ জুড়ে প্রায় দেড় লাখেরও বেশি ডাকঘর আছে ।পোস্ট অফিসে সঞ্চয়পত্র গুলির মধ্যে অন্যতম পাঁচ বছরে RD ।এই পোস্ট অফিসের নির্দিষ্ট পরিমাণে একটি টাকা জমা দিতে হবে।যে কোনো অভিভাবক নিজের সন্তানের জন্য এই আইডি খুলতে পারেন। ৫.৮% পোস্ট অফিস থেকে বার্ষিক সুদ পাওয়া যায়। সাধারণ সেভিংস অ্যাকাউন্টে সুদের চেয়ে অনেক বেশি।ওই সুদ প্রতি এৈমাসকে চক্রবৃদ্ধি হারে, আসলে সঙ্গে যোগ হয়।

এই আইডি একাউন্ট শিশুর নামে খুলতে হয় । যা প্রত্যেকদিন 67 টাকা হিসেবে প্রত্যেক মাসে প্রায় 2000 হাজার টাকা বিনিয়োগ করতে হয়। এইভাবে পাঁচ বছর চলার পর ওই অ্যাকাউন্টে 1.20 লক্ষ টাকা জমা হবে। সন্তানের বয়স যখন পাঁচ বছর সন্তান হয়ে যাবে লাখোপতি । এর সঙ্গে যোগ হবে সুদ। ফলে সন্তানের জন্য একলপে অনেক টাকা জমিয়ে ফেলবেন।

হঠাৎ করে ওই RD  তে জমাকৃত অর্থের প্রয়োজন হলে তিন বছর পর ফ্রি ম্যাচিওরিটি ম্যাচিওরিটি হিসেবে সুবিধা মেলে।স্কুলে এডমিশন এর জন্য এই টাকা অনেকখানি সুবিধা হবে । এর সঙ্গে এক বছরের ওই প্রকল্পে চালালে ঋণের সুবিধা পাবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.