21 শে জুলাই এর পর থেকে সমস্ত ATM কার্ড এর ব্যবহারের নিয়ম পাল্টে যাচ্ছে, জেনে নিন বিস্তারিত

ATM কার্ডের

ATM কার্ডের মাধ্যমে জিনিসপত্র কিনে বা টাকা তোলা মানুষ বেশি স্বাচ্ছন্দ বোধ মনে করেন। চলতি আগামী মাস থেকেই সেই ATM কার্ডের নয়া নীতি চালু হতে চলেছে। ATM কার্ডের সেই নিয়ম না মেনে চললে আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন গ্রাহকরা। আজ দেখে নেওয়া যাক ATM কার্ডে কি কি নতুন নিয়ম লাগু হচ্ছে-

আজকের ভারতবর্ষের অধিকাংশ মানুষ কেনাকাটা থেকে শুরু করে অনলাইন শপিং সবই করে থাকেন এটিএম কার্ডের মাধ্যমে।কেনাকাটার পেমেন্ট এর জন্য এটিএম কার্ড কিংবা ডেবিট কার্ড ব্যবহার করা হয়। আর এই পেমেন্ট করতে গিয়ে গ্রাহকরা প্রতারণার শিকার হয়ে থাকেন। এই সমস্যা দূর করার জন্য জুলাই মাস থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের ওপর বিশেষ কিছু পরিবর্তন আনতে চলেছে। 

See also  আপনি ব্যবসা করতে চান, তাহলে কেন্দ্রের সঙ্গে শুরু করুন ব্যবসা দুই থেকে তিন লাখ টাকা পর্যন্ত সাহায্য পাবেন

অনলাইন পেমেন্টে জালিয়াতের হাত থেকে গ্রাহকদের সঠিক পরিষেবা দেওয়ার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে। 21 জুলাই এর পর থেকে অনলাইন পেমেন্ট অ্যাপ গুলি গ্রাহকদের কোন ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড সংক্রান্ত কোন ডাটা সংরক্ষণ করতে পারবেনা । ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ড সংক্রান্ত যেসব তথ্য যেমন এটিএম নম্বর,সিভিভি নম্ব্‌ এটিএম কার্ড এক্সপায়ারি ডেট,ওই সংক্রান্ত তথ্য অনলাইন প্লাটফর্মে জমা হয়ে থাকে থেকে যায়। নতুন নিয়ম অনুযায়ী ওই সংক্রান্ত কোনো তথ্য জমা করতে পারবেনা অনলাইন প্লাটফর্ম গুলি। 


এই নিয়ম কার্যকরী করার জন্য রিজাভ ব্যাংক অফ ইন্ডিয়া 1 লা জানুয়ারি সময় নির্ধারণ করে দিয়েছিলেন। কিন্তু পরে এর সময়সীমা বাড়িয়েছে 6 মাস করে দেয়া হয় । টোকেনাইজেশন সিস্টেম বাধ্যতামূলক করেনি RBI তবে বাধ্যতামূলক না করা হলেও এটা নেওয়া উচিত কিনা তার বিকল্প রয়েছে।21  জুলাই থেকে এই নিয়ম চালু করা হবে বলে জানিয়েছেন আর বি আই।

See also  প্রতিদিন 67 টাকা সঞ্চয় করুন, পোস্ট অফিস ক্রিমে দুর্দান্ত রিটার্ন

এবার থেকে যখন কোনো Online Shopping Platform থেকে জিনিসপত্র কেনাকাটা করবেন, সেটা যদি ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডে পেমেন্ট করতে চান, তাহলে কার্ডের নম্বর, সিভিভি, কার্ডের বৈধতা, নাম, সমস্ত কিছু বিশদে লিখে দিতে হবে। যদি আপনি নতুন এই সিস্টেমে রাজি হন, তাহলে প্রতিবার অনলাইনে কেনাকাটা করার সময় সমস্ত তথ্য পূরণ করার পরিবর্তে কার্ডের সিভিভি এবং ওয়ান টাইম পাসওয়ার্ড দিতে হবে।

টোকেনাইজেশন সিস্টেম বেছে নিলে তার জন্য অতিরিক্ত কোনো ফি দিতে হবে না। রিজার্ভ ব্যাংকের এই সিস্টেমের ফলে অনলাইন কেনাকাটা করলে আগের তুলনায় অনেক কম জালিয়াতির সম্মুখীন হবেন গ্রাহকেরা।

নতুন টিপস ও লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করুন

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*