আপনার মেয়ে হয়েছে আর চিন্তা নেই কন্যা সন্তান থাকলে সরকার ৫ লক্ষ টাকা দিচ্ছে

আপনার মেয়ে হয়েছে আর চিন্তা নেই কন্যা সন্তান থাকলে সরকার ৫ লক্ষ টাকা দিচ্ছে। বর্তমান দিনে আমাদের বাড়িতে মেয়ে হলে বাড়ির লোক মুখে কিছু না বললেও মনে মনে ভাবী যে বাড়িতে মেয়ে হয়েছে। কিন্তু আজকের দিনে একটা ছেলের যেমন অধিকার ঠিক ময়ের ও ঠিক একই অধিকার আছে।

বর্তমান যে হারে জিনিস পত্রের দাম বৃদ্ধি হছে তাই টাকা সঞ্ছয় করে জীবনকে সুরক্ষিত করা খুব প্রয়োজন । তাই কেউ কেউ নিজের কষ্টের টাকা সরকারি কিংবা বেসরকারি প্রকল্পের মাধ্যমে অর্থ বিনিয়োগ করে। কিন্তু সবাই সরকারি প্রকল্পের মাধ্যমে অর্থ বিনিয়োগ করে। কারণ সরকারি প্রকল্পের মাধ্যমে অর্থ বিনিয়োগ করলে নিরাপত্তা বেশি থাকে।

সরকার আমাদের প্রচুর ছোটো ছোটো প্রকল্পের মাধ্যমে সাহায্য করে। ভারতের পরবর্তী প্রজন্মের কথা ভেবে শিশু থেকে প্রবীণ নাগরিক ও মেয়ে থেকে মহিলাদের জন্য এই ধরনের প্রকল্প আনা হয়।একটা ছেলের থেকে মেয়ে কে বড়ো করা অনেকটা কষ্টের। তাই পতিটা পরিবারের মেয়েকে বড়ো করার জন্য কেন্দ্রসরকার একটি প্রকল্প চালু করেছে।পতিটা পরিবারের মেয়েকে একটা সুরক্ষিত ভবিষ্যৎ এর জন্য সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প চালু করেছে 

২০২২ অর্থবর্ষে এই যোজনায় কেন্দ্রসরকার নতুন ভাবে সুদের হার ঠিক করেছে জুলাই থেকে সেপ্টেম্বর মাসের জন্য।

সন্তানের জন্য কীভাবে অ্যাকাউন্ট খুলবেন

জেনেনিন কারা আবেদন করতে পারবে

যেসব মেয়ের বয়স ১০ বছরের কম তাদের বাড়ির অভিভাবক হিসেবে তার মা বাবা সন্তানের নামে অ্যাকাউন্ট খুলতে পারবে।মেয়ের বয়স যখন ১৮ বছর হবে তারা নিজে অ্যাকাউন্টের অধিকারী হয়ে যাবে। সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পটি একটি পরিবারে সর্বোচ্চ দুজন মেয়ে অ্যাকাউন্ট খুলতে পারবে।

এই প্রকল্পের সময় ও কত পরিমান বিনিয়োগ করতে হবে

এই প্রকল্পটি ১৫-২১ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পটির অ্যাকাউন্ট খুললে আপনাদের কমপক্ষে ২৫০ টাকা বিনিয়োগ করতে হবে।বিনিয়োগকারী ২৫০-১.৫ লক্ষ টাকা বার্ষিক অ্যাকাউন্টে রাখতে পারবে।

কত সুদের হার পাবেন

অন্য যেকোনো ব্যাঙ্কের তুলনায় অনেক বেশি সুদ দিচ্ছে এই যোজনা। সরকার এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৭.৬ শতাংশ সুদ দিচ্ছে।সুতরাং বিনিয়োগকারী যেপরিমান বিনিয়োগ করবে তার উপর ৭.৬ শতাংশ সুদ হিসেবে বিনিয়োগকারী টাকা পাবেন।

এছাড়াও বিনিয়োগকারী অন্যান্য সুবিধা পাবেন।এই সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পে অ্যাকাউন্ট খুললে এইটটিসি ধারায় আয়কর ছাড়ের সুবিধা পাবেন বিনিয়োগকারী।


প্রতিবেদন

এই প্রতিবেদনটি পড়ার জন্য ধ্যনবাদ । এই পেজটি ও ওয়েবসাইট সম্পর্কে আপনারদের বন্ধু বান্ধবদের জানান । ফেসবুক বা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন । ধন্যবাদ এই প্রতিবেদনটি পড়ার জন্য । 

 

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.