কর কমালো কেন্দ্র পেট্রোল ডিজেল রপ্তানিতে

পেট্রোল ডিজেল রপ্তানিতে

বর্তমান আন্তর্জাতিক বাজারে তেলের দাম অনেকটাই কমেছে। তাই কেন্দ্র পেট্রোল এবং ডিজেলের রপ্তানিতে অনেকটা কর কমেছে। পেট্রোল প্রতি লিটারে 6 টাকা করে কমবে ও ডিজেল লিটার প্রতি দূরে আর কমছে। এছাড়াও যেসব তেল অপরিশোধিত তারও কর কমবে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কিছুটা কমেছে। তাই কেন্দ্র সরকার পেট্রোল ও ডিজেলের কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে। 

আন্তর্জাতিক বাজারে জ্বালানির যোগান কমে যাওয়ার কারণে জ্বালানি রপ্তানিতে কর বসানোর কথা জানিয়েছিল কেন্দ্র। রপ্তানিকারক সংস্থাগুলিকে আগেই 23250 টাকা কর দিতে হতো। এছাড়াও বিমানের জ্বালানি তেল প্রতি লিটারে 2 টাকা কর  কমানো হয়েছে। এই একই পরিমাণ একর ডিজেলের ক্ষেত্রে ছাড়ের কথা জানানো হয়েছে। 20 জুলাই থেকে নতুন নিয়ম বিধি কার্যকর করা হবে কেন্দ্র তরফ থেকে।

See also  কোভিডে মৃত্যু হলে সৎকার হোক , দায়িত্ব নিক কেন্দ্র, সোনু সুদ

এছাড়া আরও জানানো হয়েছে সোশ্যাল ইকোনমিক জোন থেকে পণ্য রপ্তানি করলে আফগারি বিভাগ থেকে ছাড় দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। কোন পণ্যের উপর কত দাম কমানো হবে তা এখনও পর্যন্ত কেন্দ্র ঠিক করেনি। রিলায়েন্স ও ওএনজিসির মতো তেল উৎপাদনকারী সংস্থা গুলি অনেকটা লাভবান হবে বলে জানা গিয়েছে। এছাড়াও প্রতি 15 দিন অন্তর পুন:মূল্যায়ন করা হবে কর ছাড়ের পরিমাণের উপর। এ থেকে বোঝা যাচ্ছে ভবিষ্যতে রপ্তানি ক্ষেত্রে কর বাড়া কমার সম্ভাবনা রয়েছে। 

নতুন টিপস ও লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করুন

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*