|

এবার থালা-বাটি ও খেতে পারবেন, তৈরি হল পরিবেশ বান্ধব বাসনপত্র

পরিবেশ বান্ধব বাসনপত্র

আমরা এখন যেদিকেই যাই থার্মোকল এবং প্লাস্টিক দিয়ে মোরা থাকে খাবারের জিনিসপত্র। কিন্তু আমরা জানি পরিবেশ এবং মানব শরীরে প্লাস্টিক কতটা ক্ষতিকার। কিন্তু তারপরেও আমরা প্লাস্টিক ব্যবহার করে চলেছি কারণ প্লাস্টিক খুব অল্প খরচেই পাওয়া যায়। কিন্তু আমরা কি এই প্লাস্টিক এর পরিবর্তে অন্য কিছু বেছে নিতে পারি না। আজকের প্রতিবেদনে আমরা এই তথ্য নিয়ে এসেছি।

আজকে আমরা আটা-ময়দা এবং গুড় দিয়ে তৈরি রান্নার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জামের কথা আপনাদের জানাবো।এটা সত্যি যে আপনি শুনলে অবাক হবেন। এমন পাত্র যা আপনি রান্নার পর সেটি খেতেও পারেন। এক স্টার্টআপ আটাওয়্যার কাটলারি তৈরি করে যা ময়দা এবং গুড়ের সাহায্যে তৈরি করা হয়। 

পাত্র গুলি আমাদের সাথে যাতে পুরো পৃথিবী এবং অন্যান্য প্রাণীদের রক্ষা করবে।

পুনীত দত্ত প্রথম আটা থেকে রান্নার বাসন তৈরির স্টার্টআপটি শুরু করেছেন। তিনি যখন বৃন্দাবন যাচ্ছিলেন দিল্লি থেকে তখন তিনি যমুনা নদীর জলে কিছু ভাসতে দেখেন এবং কাছে গিয়ে লক্ষ্য করেন যে ওই ভাসমান বস্তু আসলে থার্মোকল।পুনীত দত্তের মাথায় এলো এই থার্মোকল এবং প্লাস্টিক খাল-বিল এবং নদী-নালা সব দূষিত করছে।  তখন তিনি সিদ্ধান্ত নিলেন তিনি এমন কিছু তৈরি করবেন যা পরিবেশ বান্ধব।

প্রথম তিনি একটি আটাওয়ার কাটলারি শুরু করলে। সেখানে তিনি এমন পাত্র তৈরি করবেন যা ব্যবহার করার পর মানুষ খেতেও পারে।

পুনীত দত্ত অনেক গবেষণার পর তৈরি করে ফেললেন আটাওয়ার কাটলারি। পুনীত দত্ত কোম্পানির নাম রাখেন আটাওয়্যার বায়োডিগ্রেডেবল প্রাইভেট লিমিটেড।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.