ভারতের চতুর্থ তম সংক্রমণ, এবার দিল্লিতে মাঙ্কি পক্স

মাঙ্কিপক্স

ভারতের চতুর্থ তম সংক্রমণ এবার দিল্লিতে মাঙ্কি পক্স । মাঙ্কিপক্সকে ‘গ্লোবাল পাবলিক হেল্থ ইমার্জেন্সি’ ঘোষণা করেছে। বিশ্ব জুড়ে ৭৫টি দেশে ১৭ হাজার মাঙ্কিপক্স সমীক্ষায় রিপোর্টে পাওয়া গেছে। রাজধানী দিল্লিতে ভারতের চতুর্থ মাঙ্কি পক্স ধরা পড়লও। কেরালা রাজ্যে ভারতের প্রথম মাঙ্কি পক্স ধরা পড়েছিল। কেরালা রাজ্যে যে ব্যক্তি প্রথম মাঙ্কি পক্স ধরা পড়েছিল তিনি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ঘুরে এসেছিলেন।  

কিন্তু ঘটনাচক্রে রাজধানীতে যাঁর শরীরে মাঙ্কিপক্সের জীবাণু মিলেছে তাঁর সাম্প্রতিক কোনও বিদেশ ভ্রমণের ইতিহাস নেই। তারপরেই 31 বছরের এই রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়। আগেও তিনটি কেরালা রাজ্য থেকে তিনজন ব্যক্তির মাঙ্কিপক্স ধরা পড়েছিল। 

শনিবার “হু” গ্লোবাল পাবলিক হেল্থ ইমার্জেন্সি’ ঘোষণা করেছে।হু এর মতে বিশ্ব জুড়ে ৭৫টি দেশে ১৭ হাজার মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ঘটেছে।হু এর প্রধান আরও জানিয়েছেন  মাঙ্কিপক্স ইতিমধ্যেই আগামী দিনের আতঙ্ক হিসেবে বড় আকার ধারণ করতে পারে। রাষ্ট্রসঙ্ঘের স্বাস্থ্য সংস্থা এ নিয়ে সমস্ত দেশকে সতর্ক থাকার কথা  জানিয়েছেন। 

দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রধান পুনম ক্ষেত্রপাল সিং কে ‘হু’-র প্রধান টেডরস অধানম ঘেব্রেসুস বলেছেন। যে সব জনগোষ্ঠী ইতিমধ্যেই মাঙ্কিপক্সে আক্রান্ত, সেখানে পরিকল্পনামাফিক নিয়ন্ত্রণ-ব্যবস্থা জারি করলে, এখন থেকেই মাঙ্কিপক্স বা এ জাতীয় রোগগুলিকে নিয়ন্ত্রণে রাখা যাবে।    

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *