পেয়ারা খেলে কি কি হতে পারে জানেন, জেনে নিন বিস্তারিত

পেয়ারা

পেয়ারা খেতে অপছন্দ করে এমন কেউ পাওয়া খুব মুশকিল। ভিটামিন সমৃদ্ধ এই ফলটি খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণে ভরা। মানুষের পাশে অন্যান্য ফলের মধ্যে একটি অন্যতম সুস্বাদু ফল। বিশেষজ্ঞদের মতে পেয়ারা খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী।যারা প্রতিদিন অন্তত একটি করে পেয়ারা খেয়ে  থাকেন তারা অনেক উপকার পান। ভিটামিন সমৃদ্ধ এই ফলটি খেতে প্রায় সবাই ভালোবাসেন। পেয়ারা দামেও কম আর স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। 

  • যেসব ব্যক্তিদের ওজন খুব বেশি তারা প্রত্যেকদিন একটি করে পেয়ারা খেলে অনেক উপকার পাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। একটি বড় পেয়ারা প্রায় 64 ক্যালরি থাকে। আর তা হজম করতে খরচ হবে তারচেয়ে বেশি।
  • পেয়ারাপেয়ারা ত্বক ও চোখের জন্য খুব উপকারী কারণ পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এছাড়া রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পেয়ারার উপকারিতা অপরিসীম। যেসব ব্যক্তিদের মধুমেহ রোগ আছে তারা প্রত্যেক দিন বিকালে একটি করে পেয়ারা খেলে অনেক উপকার পাবেন।কারণ পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পেয়ারার উপকারিতা অপরিসীম। 
  • যেসব ব্যাক্তিদের সোডিয়াম পটাশিয়াম স্তরে কোনো সমস্যা রয়েছে তারা নিয়মিত একটি করে পেয়ারা খেলে অনেক উপকার পাবেন, বিশেষজ্ঞরা এমনটাই মনে করছে। তারা যেন অবশ্যই প্রত্যেকদিন একটি করে পেয়ারা খাওয়া অভ্যাস করেন। 
  • মানবদেহে সুস্বাস্থ্যের জন্য পেয়ারার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। প্রত্যেকদিন নিয়ম করে পেয়ারা খেলে দাঁত ও মাড়ির স্বাস্থ্য বজায় থাকে। আবার অনেকের মতে পেয়ারার পাতা চিবিয়ে খেলে দাঁতের ব্যথা কমে যায়।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে পেয়ারা জুড়ি মেলা । কারণ এতে থাকা ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং সাধারণ ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। 
  • পেয়ারাবিশেষজ্ঞরা আরও জানিয়েছেন ক্যান্সারের ঝুঁকি কমাতে পেয়ারা খুব উপকারী। পেয়ারা থাকা অ্যান্টিঅক্সিডেন্ট স্তন ক্যান্সার এবং অন্যান্য ক্যান্সার প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
  • কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগেরঝুঁকি কমাতে পেয়ারা জুড়ি মেলা ভার। হাইপারটেনশনের সমস্যা দূর করতে এটি সহজলভ্য একটি ফল।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.