পোস্ট অফিসে এই ক্রিমে টাকা রাখলে দ্বিগুণ অর্থ মিলবে চক্রবৃদ্ধি হারে

পোস্ট অফিস

পোস্ট অফিসে এই ক্রিমে টাকা রাখলে দ্বিগুণ অর্থ মিলবে চক্রবৃদ্ধি হারে। যা অনেকের ফিক্সড ডিপোজিট বেছে নেওয়ার কথা ভাবেন। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট ব্যাঙ্কের থেকে অনেক ভালো , যাকে বলা হয় টাইম ডিপোজিট। বিশেষ এক ধরনের ফিক্স ডিপোজিট আছে। যার মেয়াদ ম্যাচিওরিটি তারিখের পরও বাড়ানো যায়। আর তাতেই আসে ভাল রিটার্ন।

1 বছর 2 বছর 3 বছর 4 বছর 5 বছরের জন্য টাকা জমা দেওয়া যেতে পারে। এক বছর পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ২ বছর এবং ৩ বছরের মেয়াদের ক্ষেত্রেও সুদের হার ৫.৫ শতাংশ এবং 5 বছরের ক্ষেত্রে সেই হার বেড়ে হয় ৬.৭ শতাংশ। 

তিন মাস অন্তর সুদ দেওয়া হয়। ৫ বছর মেয়াদে ফিক্সড ডিপোজিট করলে ১৯৬১ সালের আয়কর আইনের ৮০ সি আওতায় বিশেষ সুবিধা পান গ্রাহকরা। 

See also  ঋষভ পন্থ সর্বকালের সেরা হবেন ,বললেন সৌরভ

কোন গ্রাহক যদি এক লক্ষ টাকা জমা দেন, তাহলে ম্যাচিওরিটির সময় ১ লক্ষ ৩৯ হাজার ৪০৭ টাকা ফেরতে পাবেন। কেউ মেয়াদ বাড়াতে পারে। যাঁরা প্রাথমিকভাবে পাঁচ বছরের জন্য পোস্ট অফিস টাইম ডিপোজিটের আওতায় টাকা সঞ্চয় করেছিলেন, তাঁরা আরও পাঁচ বছর টাকা রাখতে পারেন।  ১০ বছরে প্রায় দ্বিগুণ হয়ে যাবে সঞ্চয়।

পোস্ট অফিসের টাইম মেয়াদ কিভাবে বাড়ানো হয়

আপনার ম্যাচিওরিটির পরেই আপনি টাইম ডিপোজিটের স্কিমের মেয়াদ বাড়াতে পারবেন। প্রথম সময়ে যে ডিপোজিট করেছিলেন, ততটাই বাড়ানোর সুযোগ পাওয়া যায়। কেউ যদি পোস্ট অফিসে টাইম ডিপোজিট অ্যাকাউন্টের আওতায় তিন বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে ম্যাচিওরিটির পর তিনি আরও তিন বছরের জন্য সেই সঞ্চয় প্রকল্প চালিয়ে যাওয়া যায়। 

See also  CWG 2022: ভারতের দ্বিতীয় সোনা জয়, কমনওয়েলথ গেমসে জেরেমি লালরিন্নুঙ্গার হাত ধরে

পোস্ট অফিস

  •  বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে ম্যাচিওরিটির ৬ মাসের মধ্যে মেয়াদ বাড়াতে হবে।
  •  বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে ম্যাচিওরিটির ১২ মাসের মধ্যে মেয়াদ বাড়াতে হবে।
  • বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে ম্যাচিওরিটির ১৮ মাসের মধ্যে মেয়াদ বাড়াতে হবে।
  • বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে ম্যাচিওরিটির ১৮ মাসের মধ্যে মেয়াদ বাড়াতে হবে।

পাসবুক-সহ নির্দিষ্ট আবেদনপত্র জমা দিতে হবে। কেউ টাইম ডিপোজিট অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার সময়ও সেই কাজটা করে রাখা যেতে পারে।

নতুন টিপস ও লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করুন

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*