সোনা জিতলেন প্যারা ভারোত্তোলক সুধীর ঐতিহাসিক রেকর্ড গড়লেন

প্যারা ভারোত্তোলক সুধীর ঐতিহাসিক রেকর্ড গড়লেন

কমনওয়েলথ গেমস জুড়েই ভারোত্তোলকরা ভারতের মুখ উজ্জ্বল করেছে।  ভারতকে চলতি কমনওয়েলথ গেমসে ষষ্ঠ সোনা এনে দিলেন প্যারা ভারোত্তোলক সুধীর।

সুধীর শুধু কমনওয়েলথ গেমসের ইতিহাসে প্যারা ভারোত্তোলনে ভারতের প্রথম পদকই জিতলেন না।  জিতলেন গেমসের সর্বকালীন রেকর্ড গড়ে। ভারোত্তোলনের হেভিওয়েট বিভাগে সুধীর ২১২ কেজি ভারোত্তোলন করে ১৩৪.৫ পয়েন্ট সংগ্রহ করেন। ফলে  তৈরি হয় নতুন রেকর্ড।

২০১৮ সালের এশিয়ান প্যারা গেমসে ব্রোঞ্জ জয়ী সুধীর এদিন নিজের প্রথম প্রয়াসে ২০৮ কেজি ভারোত্তোলন করেন। দ্বিতীয় তা বেড়ে দাঁড়ায় ২১২ কেজিতে। তৃতীয়  নিজের সর্বকালের সেরা ২১৭ কেজি ভারোত্তোলন করার প্রয়াস করেও অবশ্য সাফল্য পাননি সোনিপথের ভারোত্তোলক।

রেকর্ড এবং সোনাও দুইই সুধীরের দখলে চলে আসে। ভারোত্তোলন থেকে এটি এবারে ভারতের চতুর্থ সোনা। সবমিলিয়ে এটি এবারে ভারোত্তোলন থেকে ভারতের দশম পদক।  গতবার গোল্ড কোস্টে নয়টি পদক এসেছিল ভারোত্তোলন থেকে।

সুধীর সোনা জিতলেও, তাছাড়া বাকি ভারতীয় প্যারা ভারোত্তোলকরা হতাশই করেন। সুধীরের আগে লাইটওয়েট বিভাগে দুই ভারতীয় মহিলা ভারোত্তোলক মনপ্রীত কৌর এবং সাকিনা খাতুনের এবং পুরুষদের বিভাগে পরমজিৎ সিংহের কেউই পোডিয়াম দখল করতে পারেননি। মনপ্রীত নিজের প্রথম  ৮৭ ও দ্বিতীয়  ৮৮ কেজি ভারোত্তোলন করে যথাক্রমে ৮৮.৬ ও ৮৯.৬ পয়েন্ট পান। শেষ  অবশ্য ৯০ কেজি তুলতে ব্যর্থ হন তিনি। ফলে চতুর্থ স্থানে শেষ করেই খুশি থাকতে হয় তাঁকে।

সাকিনা প্রথম  ৯০ কেজি তুলতে না পারলেও, দ্বিতীয়  ৯০ কেজি ভারোত্তোলন করে ৮৭.৫ পয়েন্ট পান। ফলে তিনি মনপ্রীতের এক স্থান নীচে, পঞ্চম স্থানে শেষ করেন। পুরুষদের লাইটওয়েট ভারোত্তোলনে পরমজিৎ সিংহ একেবারে তালিকায় শেষ স্থান পান। নিজের তিন  কোনও বারই তিনি ১৬৫ কেজি ভারোত্তলন করতে পারেননি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.