|

তারবন্দী যোজনায়  আবেদন করুন এবং পেয়েযান 40  হাজার টাকা

তারবন্দী যোজনায়  আবেদন করুন এবং পেয়েযান 40  হাজার টাকা

এই তারবন্দি যোজনায় আবেদন করলেই 40 হাজার টাকা পাবে।  কৃষকদের জন্য একটা দারুন সুবিধা রয়েছে ।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনেক প্রকল্প রয়েছে। সেই তালিকা আবার যুক্ত হলো এই তারবন্দি যোজনা।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে অনেক প্রকল্প তৈরি হয়েছে ।তাদের তাদের সঙ্গে যুক্ত হলো এই তারবন্দী প্রকল্প ।এই প্রকল্পটির কৃষকদের সাহায্যের জন্য আনা হয়েছে। এই তারবন্দি প্রকল্প টি (Government fencing scheme) নামে পরিচিতি ।

আমরা দেখে থাকি অনেক সময় কৃষকদের নানাভাবে ফসল নষ্ট হয়। যেমন ঝড় অতিরিক্ত বৃষ্টি বন্যা বিভিন্ন কারণে কৃষকদের ফসল নষ্ট হয়। এছাড়াও বিভিন্ন পশু পাখিরা  কৃষকদের জমিতে  প্রবেশ করে তাদের ফসল নষ্ট করে দেয়।  বিভিন্ন পশু পাখির হাত থেকে  তাদের জমি কে রক্ষা করতে পারে। তার জন্য সরকারি তারবন্দি প্রকল্প নিয়ে এসেছে। 

তারবন্দী যোজনা

তাই আজকে আমরা  জানবো এই তারবন্দি প্রকল্পের আবেদন পদ্ধতি, এই  তার বন্দি প্রকল্পে  কৃষক কি কি সুবিধা  পাবে। এবং কি কি নথিপত্র প্রয়োজন এই সমস্ত বিষয়ে আজ আমরা জানবো। দয়া করে পুরো প্রতিবেদনটি পড়ার জন্য অনুরোধ রইল।

 কৃষকরা কি  সুবিধা পাবে এই প্রকল্পে  

এই তারবন্দি প্রকল্পে কৃষকরা আবেদন করলে সরকার তাদের জমি  তার দিয়ে ঘেরার জন্য  অর্থ সাহায্য করবে।  এই প্রকল্পে কৃষকদের জমি তার দিয়ে ঘেরা জন্য কৃষককে 50 থেকে 60 শতাংশ খরচ দেবে । এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা সর্বোচ্চ 40 হাজার টাকা পর্যন্ত পেতে পারে।

 কারা এই প্রকল্পের সুবিধা পাবে

কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা পেতে গেলে কৃষকদের কয়েকটি শর্ত পূরণ করতে হবে।

১. যে রাজ্যের কৃষক এই প্রকল্পের আবেদন করবে তাকে অবশ্যই ওই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২. এই প্রকল্পে আবেদন করতে হলে কৃষকের 0.5 হেক্টর জমি অবশ্যই থাকতে হবে।

৩. আবেদনকারীর নিজের অ্যাকাউন্ট থাকা অবশ্যই জরুরি কারণ এই টাকা সরকার থেকে সরাসরি উনার একাউন্টে  পাঠাবে। 

৪. কোনো কৃষক যদি এই সংক্রান্ত কোন প্রকল্পের মাধ্যমে টাকা পেয়ে থাকে। তাহলে তারা এই প্রকল্পে আবেদন করতে পারবে না। 

কিভাবে আবেদন করবেন

এই তারবন্দি প্রকল্পের আবেদন করতে হলে আপনারা অনলাইন এবং অফলাইনের দ্বারা  আবেদন করতে পারেন।  কারণ এই প্রকল্প অনলাইন এবং অফলাইন দুটো দারাই  গ্রহণযোগ্য। কিন্তু অনলাইনে কেবল আধিকারীদের জন্য করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষকে অফলাইনে আবেদন করতে হবে। যদি আপনারা এই তারবন্দি প্রকল্পের আবেদন করতে চান তাহলে  আপনাকে আপনার লোকাল কৃষি অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র

১. আবেদন প্রার্থীর আধার কার্ডের জেরক্স  কপি।

২.আবেদন প্রার্থীর ভোটার কার্ডের জেরক্স  কপি।

৩. স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র।

৪. জমির প্রমাণপত্র।

৫. মোবাইল নম্বর।

৬. আবেদন প্রার্থীর রেশন কার্ডের জেরক্স কপি।

৭.আবেদনকারীর ব্যাংক একাউন্ট। 

৮. আবেদন প্রার্থীর পাসপোর্ট সাইজ ফটো। 

প্রতিবেদন

 এই প্রতিবেদনটা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি কি শেয়ার করবেন। এবং এই রকম আরো নিত্য নতুন খবরের  আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকুন ।  এবং যে কোনো সোশ্যাল  মিডিয়ায় এই প্রতিবেদনটি শেয়ার করুন। ধন্যবাদ প্রতিবেদনটি পড়ার জন্য।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *