| | |

sun age:দেখা যাবে না আর সূর্যকে জানালেন বিজ্ঞানীরা

দেখা যাবে না আর সূর্যকে জানালেন বিজ্ঞানীরা

 sun age:দেখা যাবে না আর সূর্যকে জানালেন বিজ্ঞানীরা। নিভে যাবে সূর্য? আর কতদিন আয়ু জানালেন বিজ্ঞানীরা।সূর্য ও আমৃত্যু নয়। মহাকালের নিয়মে একদিন তার মৃত্যু হবে।  কিন্তু আর কতদিন?  

মানুষের মত সূর্যেরও বয়স বাড়ছে। শুনতে অবাক লাগলেও বাস্তবে এটাই সত্য।বিজ্ঞানীরা মনে করছে সূর্যের বয়স ক্রমশ বেড়েই চলেছে।সূর্য মাঝবয়স পেরিয়ে প্রাক্তন এর দিকে এগিয়ে চলছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি গাইয়া নামক একটি মহাকাশযান পাঠায় 2013 সালে মহাকাশে।এই গাইয়ার কাজ ছিল মহাকাশের বিভিন্ন গ্রহ নক্ষত্রের তথ্য সঞ্চয় করা। এরই তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা অনুমান করেছে সূর্যের আয়ু। 

 এই ইউরোপিয়ান বিজ্ঞানীদের মতে সূর্যের বয়স 457 কোটি বছর ।সূর্যের অভ্যন্তরে অনবরত হাইড্রোজেন পরমাণু পরস্পর যুক্ত হয়ে তৈরি হচ্ছে হিলিয়াম পরমাণু। এই প্রক্রিয়াকে বিজ্ঞানীর মতে নিউক্লিয়ান ফিউশন। এই নিউক্লিয়ান ফিউশন পদ্ধতিতে তৈরি হয় বিপুল পরিমাণ শক্তি। বিজ্ঞানীরা মনে করছেন সূর্যের ভেতরে হাইড্রোজেনের পরিমাণ যখন কমে আসবে তখন তার প্রভাব পড়বে এই প্রক্রিয়ায়।ঠিক তার পরেই নিভিয়ে আসবে সূর্য। কিন্তু এখন প্রশ্ন কবে ঘটল এই ঘটনা। 

যে কোন নক্ষত্রে আয়ু কতদিন হবে তা অনেকটা নির্ভর করে তার ভরের উপর।গাইয়া  থেকে অন্যান্য ক্ষেত্রের যে তথ্য পাওয়া গেছে তার সঙ্গে সূর্যকে মিলিয়ে দেখেছেন বিজ্ঞানীরা। সেই তথ্যে বিজ্ঞানীরা বলছেন 800 কোটি বছর পর্যন্ত গিয়ে সূর্যে সর্বোচ্চ উষ্ণতায় পৌঁছাবে। তারপর থেকে সূর্য শীতল হতে থাকবে। উষ্ণতা যত বাড়বে সূর্যের আয়তন কত হবে। সূর্য প্রায় 100 কোটি বছর বয়সে পুরোপুরি মৃত্যু হবে। বিজ্ঞানীরা মনে করছেন।  


প্রতিবেদন  

 এই প্রতিবেদনটা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি কি শেয়ার করবেন। এবং এই রকম আরো নিত্য নতুন খবরের  আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকুন ।  এবং যে কোনো সোশ্যাল  মিডিয়ায় এই প্রতিবেদনটি শেয়ার করুন। ধন্যবাদ প্রতিবেদনটি পড়ার জন্য। 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.