Duare Sarkar: ভাইফোঁটার দিন থেকে দুয়ারে সরকার রাজ্যে, চলবে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Vandar)

নতুন টিপস ও লেখা পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করুন| আরো পড়তে এখানে ক্লিক করুন| আপনি লিখতে চাইলে এখানে রেজিস্টার করুন | Want to Read and Write in English Language Click Here

Duare Sarkar: ভাইফোঁটার দিন থেকে দুয়ারে সরকার রাজ্যে, চলবে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Vandar)

দুয়ারে সরকার (Duare Sarkar) প্রকল্পের দ্বিতীয় দফার আয়োজন শুরু করে দিয়েছে রাজ্য সরকার। ভাইফোঁটার দিন থেকে রাজ্য জুড়ে শুরু হবে দ্বিতীয় দফার ‘দুয়ারে সরকার’ প্রকল্প। ইতিমধ্যেই রাজ্যের ৯৯ শতাংশ মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়েছেন, বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেই সঙ্গে ‘লক্ষ্মীর ভান্ডার’ (Lakshmir Vandar) প্রকল্প নিয়েও বড় ঘোষণা করলেন তিনি।

লক্ষীর ভান্ডার প্রকল্প কবে থেকে শুরু হবে

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেন, ”রাজ্যের সব সংবাদমাধ্যমে দুয়ারে সরকারের (Duare Sarkar) দ্বিতীয় দফার বিজ্ঞাপণ পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামী সোমবার থেকে রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় চালু করা হবে শিবির। তা চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। রাজ্য সরকারের ১৮টি প্রকল্পের সুবিধা পেতে ওই শিবিরে আবেদন করা যাবে। রাজ্যে এ রকম ১৭ হাজারের বেশি শিবির খোলা হবে সাধারণ মানুষের আবেদন খতিয়ে দেখার জন্য।” দুয়ারে প্রকল্পের শিবির লাগোয়াই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের শিবির তৈরি করা হবে, জানালেন মুখ্যমন্ত্রী।

See also  ভারতের ১৬টি সুন্দর স্থান যেখানে পর্যটন নিষিদ্ধ করা হয়েছে ভৌতিক কারণে

আগামী ১ সেপ্টেম্বর থেকেই রাজ্যে চালু হচ্ছে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Vandar) প্রকল্প। এই প্রকল্পের সুবিধা পেতে বিনামূল্যে ফর্ম পাবেন উপভোক্তারা। গত বিধানসভা নির্বাচনের সময়ে এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মমতা। প্রতিশ্রুতি মতোই রাজ্যের গৃহবধূদের জন্য ওই প্রকল্প চালু করার কাজে উদ্যোগী হলেন তিনি। এই প্রকল্পের আওতায় গৃহবধূরা মাসে ৫০০ টাকা এবং তফসিলি জাতি-উপজাতির এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির মহিলারা মাসে এক হাজার টাকা করে পাবেন।

বৃহস্পতিবার মমতা জানান, ”প্রকল্পের সুবিধা পেতে কোনও কর দিতে হবে না। লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Vandar) প্রকল্পের ফর্ম দেবেন সরকারি আধিকারিকরাই।” এই প্রকল্পে দুর্নীতি যাতে না-ঘটে, তার জন্য একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। মুখ্যমন্ত্রী বলেন, বাইরে থেকে বা অন্য কোনও সূত্র থেকে এই প্রকল্পের ফর্ম পাওয়া যাবে না। ফর্মেই একটি হেল্পলাইন নম্বর দেওয়া থাকবে। কোনও অভিযোগ থাকলে বিশেষ হেল্পলাইন নম্বরে ফোন করতে হবে। অভিযোগ থাকলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে, মমতা জানান।

See also  কোভিডে মৃত্যু হলে সৎকার হোক , দায়িত্ব নিক কেন্দ্র, সোনু সুদ

আবেদনের যোগ্যতা(Criteria):

আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের নাগরিক হতে হবে। এসসি (SC) এবং এসটি (ST) বিভাগের সমস্ত পরিবার এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন। সাধারণ বিভাগের জন্য, যে পরিবারগুলিতে কমপক্ষে একজন কর প্রদানকারী সদস্য রয়েছে তারা এই স্কিমের আওতায় আবেদন করতে পারবেন না। যে সাধারণ শ্রেণির নাগরিকদের ২ হেক্টরের বেশি জমি রয়েছে তারা এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন না।

প্রয়োজনীয় নথিপত্র(Important documents):

লক্ষী ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য যে প্রয়োজনীয় নথিপত্র বা ডকুমেন্টস লাগবে,

১) আধার কার্ড (Aadhaar card)

২) ভোটার কার্ড (Voter card)

৩) রেশন কার্ড (Ration card)

৪) আবাসিক শংসাপত্র (Address proof)

৫) বয়সের প্রমাণপত্র (Age proof)

৬) ব্যাংকের পাসবই (Passbook)

See also  মোদীর ডাকে সাড়া টাটা গোষ্ঠীর! অক্সিজেন পরিবহনে আমদানি করছে ক্রায়োজেনিক কন্টেইনার

৭) পাসপোর্ট সাইজের ছবি (Passport size photo)

৮) মোবাইল নম্বর (Mobile Number)

আবেদন করার পদ্ধতি(Application procedure):

দুয়ারে সরকার ক্যাম্প এর মাধ্যমে এই প্রকল্পে আবেদন করা যাবে। প্রয়োজনীয় ফরম এবং কাগজপত্র জমা করতে হবে। দুয়ারে সরকারের পরে এই প্রকল্পে আবেদন করার জন্য ব্লক অফিস এ যেতে হবে |

আবেদন পত্র ডাউনলোড করার লিংক(Application form):

doqwnload Lakshmir Vandar Form: Lakshmir-Bhandar-application-form-bangla.articlexl.com

জানা গিয়েছে প্রাথমিক ভাবে এই প্রকল্প শুরু হলেও ধীরে ধীরে রাজ্যের সমস্ত মহিলাকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশ, সমস্ত মানুষের কাছে এই প্রকল্পের সুবিধা তুলে ধরতে হবে। পাশাপাশি অন্যান্য প্রকল্পের কথাও তুলে ধর‍তে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*